সর্বশেষ পোষ্টগুলো

শুক্রবার, ১৮ মার্চ, ২০১১

Importance of SEO (upcoming link)

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে Incoming Link এর গুরুত্ব

আপনি যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করে সার্চ ইঞ্জিন থেকে অগনিত পাঠক পেতে চান তবে আপনাকে অবশ্যই অবশ্যই এবং অবশ্যই Incoming Links বা backlinks এর উপর গুরুত্ব দিতেই হবে। এর কোনো বিকল্প নেই। সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইট ইনডেক্স করবে কিনা কিংবা ইনডেক্স করলেও আপনার ওয়েবসাইটকে গুরুত্ব দেবে কিনা তার অনেকটাই নির্ভর করছে backlink এর উপর।Incoming Link (Backlink) কি?
খুব সহজ ভাষায়, একটি ওয়েবসাইট যদি অন্য একটি ওয়েবসাইটকে লিংকের মাধ্যমে সংযুক্ত করে, তবে ২য় ওয়েবসাইটের জন্য লিংকটি incoming link এবং ১ম ওয়েবসাইটের জন্য লিংকটি outgoing link। এই পোষ্টে কেবলমাত্র incoming link নিয়ে আলোচনার চেষ্টা করব। ধরুন – আমার এই ব্লগে আমি পোষ্টের কোনো একটি অংশে ইংরেজি ব্লগের কোনো পোষ্টের লিংক দিলাম, তবে লিংকটি ইংরেজি ব্লগের জন্য incoming link হিসেবে বিবেচিত হবে।



Incoming Link কেন গুরুত্বর্পূণ?
প্রথমেই দেখি গুগল কি বলে? গুগলের মতে … The best way to ensure Google finds your site, is for your pages to be linked from lots of pages on other sites. Google’s robots jump from page to page on the Web via hyperlinks, so the more sites that link to you, the more likely it is that we’ll find you quickly. র্সেগই ব্রিন এবং ল্যারি পেজ যখন প্রথম একটি সার্চ ইঞ্জিনের কথা চিন্তা করে তখন তারা এই backlink তত্ত্বের উপর ভিত্তি করেই সার্চের ফলাফল দেখানো শুরু করেছিল, আর তা এখনও অনেকটাই বজায় রয়েছে। তাই backlink কে হেলাফেলা করা মানেই সার্চ ইঞ্জিনের ৭০ শতাংকের মালিক গুগলকে হেলাফেলা করা। ধরুন আপনার একটি নতুন ওয়েবসাইট আছে, এবং তা এখনও ইনডেক্স হয়নি। তাহলে আপনার এখনই আপনার ওয়েবসাইটের লিংক প্রচারে মনোযোগ দিতে হবে। ইনডেক্স হয়েছে কিনা তা পরীক্ষা করতে গুগলে আপনার ওয়েবসাইটের এড্রেসের সামনে site: যুক্ত করে সার্চ করুন – এভাবে site:http://bn.jinnatulhasan.com … আমার ওয়েবসাইটের ঠিকানার জায়গায় আপনার ওয়েবসাইটের ঠিকানা ব্যবহার করুন। ফলাফলের লিংকগুলোই কেবলমাত্র গুগল ইনডেক্স করেছে।

নতুন পুরোনো ওয়েবসাইটের জন্য যত বেশি সম্ভব বিভিন্ন ওযেবসাইটে লিংক ছড়িয়ে দিতে হবে। সার্চ ইঞ্জিনের বটগুলো এক লিংক থেকে অন্য লিংকে ভ্রমন করে এবং বিভিন্ন সাইটের কনটেন্ট ইনডেক্স করে। ফলে অন্য অনেকগুলো ওয়েবাসাইটে আপনার ওয়েবসাইটের লিংক থাকলে, তাদের কল্যানে আপনার ওয়েবসাইটও তাড়াতাড়ি ইনডেক্স হয়ে যাবে। আবার আপনার ওয়েবসাইট ইনডেক্স হয়েছে ঠিকই কিন্তু আশানুরুপ পাঠক পাচ্ছেন না … তাহলে কি করবেন? এখানেও incoming link খুবই গুরুত্বপূর্ণ। সার্চ ইঞ্জিন পরীক্ষা করে দেখে আপনার ওয়েবসাইটের লিংকগুলো কি ধরনের ওয়েবসাইট থেকে আসছে। যদি লিংকগুলো মানসম্মত, জনপ্রিয় ওয়েবসাইট থেকে আসে তবে সার্চ ইঞ্জিন ধরে নেয় আপনার ওয়েবসাইটও মানসম্মত ওয়েবসাইট এবং আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন গুরুত্ব প্রদান করবে। কিন্তু আপনার backlink গুলো যদি পর্ণ ওয়েবসাইট, কাট-কপি-পেষ্ট ওয়েবসাইট, স্প্যামিং ওয়েবসাইট থেকে আসে তা হলে সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইটকেও তাদের মতোই ধারনা করে নেবে এবং আপনি সার্চ ইঞ্জিনে সুবিধা করতে পারবেন না।
Incoming Link কিভাবে পাবেন?
অনেকভাবেই আপনি আপনার ওয়েবসাইটের জন্য incoming link পেতে পারেন। তবে লিংকের উৎসের দিকে অবশ্যই খেয়াল রাখবেন। আপনাকেই আপনার ওয়েবসাইটের লিংক বিভিন্ন ওয়েবসাইটে ছড়িয়ে দিতে হবে। সংক্ষেপে কয়েকটি পদ্ধতির কথা আলোচনা করছি।

  • লিংক আদান প্রদান: আপনি আপনার ওয়েবসাইটের বিষয় ইন্টারনেটে খুঁজুন এবং একই ধরনের ব্লগগুলোর লেখকের সাথে যোগাযোগ করে তাদেরকে লিংক আদান প্রদানে আমন্ত্রন জানাতে পারেন।
  • ব্লগে মন্তব্য করুন: অন্যের ব্লগে মন্তব্য করুন এবং ওয়েবসাইটের এড্রেসের জায়গায় আপনার ওয়েবসাইটের লিংক রেখে দিন।
  • ফোরামে signature এর লিংক ব্যবহার: বিভিন্ন ফোরামে অংশগ্রহন করুন এবং প্রতিটি ফোরামে Signature বলে একটি অপশন থাকে – সেখানে আপনি আপনার ওয়েবসাইটের ঠিকানা ব্যবহার করতে পারেন। যেমন আমাদের SEO ফোরামে signature অপশনে সর্বোচ্চ তিনটি লিংক ব্যবহার করতে পারবেন।
  • আর্টিকেল জমা দিন: অনেক ওয়েবসাইট আছে যেগুলোতে ফ্রিতে বিভিন্ন বিষয় নিয়ে আর্টিকেল জমা দেয়া যায়। সেসব ওয়েবসাইটে নিয়মিত আর্টিকেল জমা দিতে পারেন এবং আর্টিকেলে ফাঁকে ফাঁকে প্রয়োজন অনুসারে আপনার ওয়েবসাইটের ঠিকানা বসিয়ে দিতে পারেন।
  • Social Bookmarking এর দিকে নজর দিন: Digg, StumbleUpon, Technorati … এরকম হাজারো ওয়েবসাইট আছে যেগুলোতে কোন একটি ওয়েবসাইট কিংবা কোনো ওয়েবসাইটের নির্দিষ্ট পাতা বুকমার্ক করা যায়। বুকমার্ক কেবল সার্চ ইঞ্জিনেই উপকার করে না বরং ওইসব ওয়েবসাইট থেকে পাঠক পেতেও সাহায্য করে।
  • Review এর জন্য অনুরোধ করুন: ফোরামে signature লিংকের পাশাপাশি ওয়েবসাইটের লিংক রেখে অন্য সদস্যদেরকে আপনার ওয়েবসাইট নিয়ে মতামত দিতে বলুন।
  • Directory তে ওয়েবসাইটের বিবরন জমা দিন:ইন্টারনেটে হাজারো কোটি বিভিন্ন বিষয়ের directory আছে – যেগুলোতে ফ্রি কিংবা পয়সা খরচ করে আপনার ওয়েবসাইটের বিবরণ জমা দিতে পারবেন। যদি এজন্য আপনার কোনো বাজেট না থাকে, তবে ফ্রি directory গুলো খুঁজে বের করুন এবং regular link হিসেবে ওয়েবসাইটের বিবরণ জমা দিন। বেশির ভাগ directory তে receprocal link অপশনটি ফ্রি থাকে। Directory টি খুব জনপ্রিয় না হলে receprocal link অপশনটি ব্যবহার করার দরকার নাই। Regular link অপশনে কেবল আপনার লিংক ওদের ওয়েবসাইটে থাকবে আর receprocal link অপশনে ওদের ওয়েবসাইটের লিংক আপনার ওয়েবসাইটে রাখার বিনিময়ে ওরা আপনার লিংক ওদের ওয়েবসাইটে রাখবে … অর্থাৎ লিংক আদান প্রদান করতে হবে।
খুব সংক্ষেপে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় আলোচনা করার চেষ্টা করলাম … হয়তো অনেক কিছুই বাকি থেকে গেল। আশা করি ভবিষ্যতে অন্য বিষয়গুলো আলোচনা করব। কোনো প্রশ্ন মনে এলে এখানে মন্তব্য আকারে আমাকে জানাতে পারেন … সাধ্যমতো উত্তর দিতে চেষ্টা করব। আর আমাদের SEO Forum তো থাকলোই। ওখানে অংশ নিন এবং আপনার জিজ্ঞাসা আর মন্তব্য আমাদের জানান।
সবার জন্য শুভেচ্ছা রইল।

2 comments:

BD Photos বলেছেন...

Very nice..

Ripan Das বলেছেন...

http://www.firstgroupusa.com

একটি মন্তব্য পোস্ট করুন