সর্বশেষ পোষ্টগুলো

শনিবার, ২৬ জানুয়ারী, ২০১৩

বৈদেশিক মুদ্রার বাজার - ফরেক্স ( টিউটোরিয়াল ) - ৮

ট্রেন্ড লাইনঃ

ট্রেন্ড সনাক্তকরণ, ট্রেন্ড নিশ্চিত হওয়া এবং ট্রেন্ড ইন্টেনসিটি পরিমাপের জন্য ট্রেন্ড লাইন খুবই গুরুত্বপূর্ণ একটি টুলস। মেটেট্রেডারের টেন্ডলাইন টুল দিয়ে ট্রেন্ডলাইন আঁকতে হয়। সঠিক ট্রেন্ডলাইন ড্র’র মাধ্যমে সঠিক এবং নিখুঁত ট্রেড করতে পারা যায়। ফরেক্স মার্কেটের যেকোন চার্টে আপনি ৩ ধরণের ট্রেন্ড লাইন পাবেন এবং আঁকতে পারবেন।

১। আপট্রেন্ড (বুলিশ) লাইন আঁকার নিয়মঃ




ঊর্ধ্বমুখী ট্রেন্ডের দুই বা তার অধিক লো পয়েন্ট গুলোকে একটি লাইন এর মাধ্যমে কানেক্ট করতে হয়। উপরের চিত্রে লক্ষ্য করুন এক দিনের চার্টে ঊর্ধ্বমুখী ট্রেন্ডে অনেকগুলো Higher Lows কে একটি লাইন এর মাধ্যমে কানেক্ট করা হয়েছে।

২। ডাউনট্রেন্ড (বেয়ারিশ) লাইন আঁকার নিয়মঃ

নিম্নমুখী ট্রেন্ডের দুই বা তার অধিক হাই পয়েন্ট গুলোকে একটি লাইন এর মাধ্যমে কানেক্ট করতে হয়। নিচের চিত্রে লক্ষ্য করুন এক দিনের চার্টে নিম্নমুখী ট্রেন্ডে সবগুলো Lower Highs কে একটি লাইন এর মাধ্যমে কানেক্ট করা হয়েছে।



৩। সাইডওয়ে ট্রেন্ড (সমান্তরাল)

হল মার্কেটের তেমন কোন মুভমেন্ট ছাড়া সমান্তরাল একটি গতি। ছোট ছোট ঢেউ এর মত একটি গড় সমান্তরাল মিনি ট্রেন্ড। অনেক ট্রেডাররা সাইডওয়ে ট্রেন্ড এর জন্য অপেক্ষা করে মার্কেটে প্রবেশ করার জন্য, কারন সাইডওয়ে ট্রেন্ড হচ্ছে পরবর্তী যে কোন লং ট্রেন্ডের টার্ন পয়েন্ট। সাইডওয়ে ট্রেন্ডে সাধারণত ট্রেডিং করে ভালো সুফল পাওয়া যায় না।



ট্রেন্ড লাইনে কিভাবে ট্রেড করবেনঃ

“The trend is your friend” এই পুরতন কিন্তু অত্যন্ত জরুরী একটি কথা। অর্থাৎ ট্রেন্ড যে দিকের ফলোয়ার আপনি ও সেই দিক ফলো করবেন। ট্রেন্ড লাইন আলাদা কোন টেকনিক নয় বরং আপনি যে সব স্ট্রেটিজি জানেন সেগুলো কাযত করবেন সঠিক একটি ট্রেন্ড লাইন আঁকার মাধ্যমে। সাপোর্ট এবং রেসিসটেনস এ আপট্রেন্ড , ডাউনট্রেন্ড এবং রেঞ্জবাউন্ড সহ সকল অর্ডারকে নিশ্চিত করার জন্য ট্রেন্ডলাইন ব্যাবহার খুবই দরকারি।
ট্রেন্ড লাইন আঁকার পর যখন দেখবেন ৩-৪ টি করে টপ-বটম বাউনসিং করে ফেলেছে তখন অপেক্ষায় থাকবেন ট্রেড রিভার্সেল এর জন্য। অর্থাৎ ট্রেন্ড যখন তার ক্রমাগত গতি থেকে বের হয়ে যায় বা ক্রমাগত গতি পরিবর্তন করে আরেকটি নতুন ট্রেন্ড শুরু করে। আপট্রেন্ড লাইন ব্রেকে সেল করতে পারেন এবং ডাউন ট্রেন্ড লাইন ব্রেকে বায় করতে পারেন। তবে অর্ডার এর আগে নিশ্চিত হয়ে নিন ট্রেন্ড লাইন ব্রেক করেছে কিনা।

1 comments:

নামহীন বলেছেন...

আপট্রেন্ড লাইন ব্রেকে সেল করতে পারেন এবং ডাউন ট্রেন্ড লাইন ব্রেকে বায় করতে পারেন।
is it true

একটি মন্তব্য পোস্ট করুন